ইসহাক নামের বাংলা, আরবি/ইসলামিক অর্থ কি?

ইসহাক নামের বাংলা, আরবি/ইসলামিক অর্থ কি? ইসহাক কি ইসলামিক নাম? ইসহাক নামের জনপ্রিয় ব্যক্তি। ইসহাক নামের রাশি কি? ইসহাক নামের শুভ সংখ্যা কত? ইসহাক নামের ছেলেরা কেমন হয়?

হ্যালো বন্ধু, আপনাকে স্বাগত জানাই starbijay.com ওয়েবসাইটে। পৃথিবীতে যতগুলি নাম রয়েছে সেই নামগুলির কিছু-না-কিছু অর্থ রয়েছে। তেমনি ‘ইসহাক’ নামেরও বিশেষ কিছু অর্থ রয়েছে। তাই নামের অর্থ এই পোস্ট টিতে আলোচনা করা হয়েছে:

  1. ইসহাক নামের বাংলা, আরবি/ইসলামিক অর্থ কি?
  2. ইসহাক নামটি কোন ধর্মের?
  3. ইসহাক কি ইসলামিক নাম?
  4. ইসহাক নামটি কোন ভাষার শব্দ?
  5. ইসহাক নামের রাশি কি?
  6. ইসহাক নামের শুভ সংখ্যা কত?
  7. ইসহাক নামের শুভ রং কি?
  8. ইসহাক নামের শুভ দিন কি?
  9. ইসহাক নামের শুভ দিক কি?
  10. ইসহাক নামের জনপ্রিয় ব্যক্তি।
  11. ইসহাক নামটি কেন জনপ্রিয়?
  12. সন্তানের জন্য ইসহাক নামটি কেমন হবে?
  13. ইসহাক নামের ছেলেরা কেমন হয়?

ইসহাক নামের সম্পর্কে আরো অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

ইসহাক নামের অর্থ কি

আপনার পরিবারে নতুন সদস্য জন্ম নিয়েছে কি? তার নাম ইসহাক রাখার কথা ভাবছেন? কিংবা আপনার বন্ধু বা আপনি নিজেই ইসহাক নামের মানুষ? সেই জন্য ইসহাক নামটির সম্পর্কে জানার চেষ্টা করছেন? তো চলুন এক নজরে জেনে নেওয়া যাক ইসহাক নামের সম্পর্কে।

ইসহাক নামের অর্থ কি?

ইসহাক নামটি খুব সুন্দর এবং ভালো। বাংলাদেশে অনেক ছেলেদের নাম ইসহাক রাখা হয়েছে। এবং ইসহাক নামের মতোই ইসহাক নামের অর্থও খুব সুন্দর। ইসহাক নামের অর্থ হলো একজন নবীর নাম।

ইসহাক নামের আরবি/ইসলামিক অর্থ কি?

ইসলামে সন্তানের সুন্দর নাম রাখার ব্যাপারে তাগিদ দেওয়া হয়েছে। হাদিস এ এসেছে নিশ্চিত কেয়ামতের দিন প্রত্যেককেই ডাকা হবে তাদের নাম ও তাদের পিতার নাম ধরে। তাই প্রত্যেকের নাম ভালো ভাবে রাখা উচিৎ।

ইসহাক নামটি আরবি ভাষা থেকে এসেছে। ইসহাক নামের আরবি এবং ইসলামিক অর্থ হলো একজন নবীর নাম।

ইসহাক নামের সংক্ষিপ্ত বিবরণ।

নামইসহাক
ইংরেজি বানানIshaaq, Eshak, Ishak
লিঙ্গছেলে
নামের দৈর্ঘ্য4 বর্ণ এবং 1 শব্দ
আধুনিক নামহ্যাঁ
ছোটো নামহ্যাঁ
অর্থএকজন নবীর নাম।
উৎসআরবি
রাশিবৃষ রাশি
শুভ সংখ্যা8
শুভ রংসাদা
শুভ দিনশুক্রবার
শুভ দিকঅগ্নিকোণ
শুভ রত্নসাদা প্রবাল পাথর

ইসহাক নামের ছেলেরা কেমন হয়?

যে কোনো মানুষের চরিত্র জানার সবথেকে সঠিক উপায় হলো তার সাথে সময় কাটান এবং তার প্রতিটা পদক্ষেপ লক্ষ করুন। তার পরিচিতদের কাছে বা তার পাড়ার লোকেদের কাছ থেকে শুনুন তিনি কেমন মানুষ।

আপনার চেনা জানার মধ্যে অনেকেই রয়েছেন তাদের চরিত্র কেমন হয় তা কিন্তু আপনার জানা নেই। কিন্তু কিছু জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী মানুষের নামের প্রথম অক্ষর দিয়ে জানা যায় সেই ব্যক্তির চরিত্র।

অবশ্যই পড়ুন: নামের শুরুতে A থেকে Z থাকলে সেই মানুষ কেমন হয়?

ইসহাক নামের জনপ্রিয় ব্যক্তি।

পৃথিবীতে একই নামের অনেক ব্যক্তি রয়েছেন, তেমনি এই পৃথিবীতে ইসহাক নামের অনেক ব্যক্তি রয়েছেন। এবং তাদের মধ্যে কয়েকজন এমনই কাজ করেছেন যার জন্য তারা জনপ্রিয় হয়ে উঠেছেন। তাদের মধ্যে রয়েছেন,

  1. মোহাম্মদ ইসহাক মিয়া

ইসহাক নামের রাশি কি?

বাংলা বর্ণমালার 3য় স্বরবর্ণ হল ‘ ই’ আর ইসহাক নামটির প্রথম অক্ষর ই দিয়ে শুরু হয়। পৃথিবীতে যত মানুষ রয়েছে তাদের নামের প্রথম অক্ষর ই দিয়ে শুরু হলে তাদের বৃষ রাশি হয়। ইসহাক নামের রাশি হলো বৃষ রাশি।

অবশ্যই পড়ুন: নামের প্রথম অক্ষর দিয়ে রাশি জানার উপায়

ইসহাক নামের শুভ সংখ্যা কত?

ইসহাক নামের শুভ সংখ্যা জানার আগে আপনেকে জানতে হবে সংখ্যা কি? সংখ্যা হলো পরিমাপের একটি মূর্তিহীন ধারণা। সংখ্যা প্রকাশের প্রতীকগুলিকে বলা হয় অঙ্ক। এর প্রকৃত উদাহরণগুলি হল 1,2,3,4,5(স্বাভাবিক সংখ্যা) এবং আরও অনেকগুলি সংখ্যা রয়েছে। ইসহাক নামের শুভ সংখ্যা হলো 8

ইসহাক নামের শুভ রং কি?

ইসহাক নামের শুভ রং কি? এই ব্রহ্মান্ডে অনেক রং (colour) রয়েছে, তার মধ্যে মৌলিক রং তিনটি, যথা – লাল, সবুজ এবং নীল। আর সাধারণ রং গুলি হলো – আসমানি, বাদামি, নীল, কালো, গাঢ় লাল, খয়েরি, পেষ্ট কালার(নীল সবুজ), ধূসর, সোনালি, সবুজ বর্ণ, সবুজ, বেগুনি নীল, ম্যাজেন্টা রং(নীললোহিত), লালচে খয়েরী, গাঢ় নীল, কমলা, জলপাই রং, গোলাপি, বেগুনি, লাল, জাফরান, আকাশি নীল, বেগুনি, সাদা, হলুদ রং, ইত্যাদি। ইসহাক নামের শুভ রং হলো সাদা রং।

ইসহাক নামের শুভ দিন কি?

দিন হলো সময়ের একটি একক। সূর্য উঠা থেকে শুরু করে সূর্য অস্ত যাওয়ার পর থেকে পুনরায় সূর্য উঠা পর্যন্ত সময়কে দিন বলা হয়। এই ভাবে সাত দিন হওয়া কে বলা হয় এক সপ্তাহ, এবং এই সপ্তাহের 7 টি নাম রয়েছে, যথা – রবি, সোম, মঙ্গল, বুধ, বৃহস্পতি, শুক্র, শনি। আর এই দিন গুলির মধ্যে ইসহাক নামের শুভ দিন হলো শুক্রবার।

ইসহাক নামের শুভ দিক কি?

আমরা দিক বলতে জানি দিক রয়েছে চারটি, যেমন – উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম, এই চারটি দিক সবথেকে বেশি প্রচলিত। কিন্তু বাংলায় দিক রয়েছে মোট দশটি, যথা – পূর্ব- East, পশ্চিম- West, উত্তর- North, দক্ষিণ- South, উত্তর-পূর্ব বা ঈশাণ – North-East, দক্ষিণ-পূর্ব বা অগ্নি – South-East, দক্ষিণ-পশ্চিম বা নৈঋত – South-West, উত্তর-পশ্চিম বা বায়ু – North-West, আকাশ বা উর্দ্ধ – Upward, পাতাল বা অধঃ – Downward.

ইসহাক নামের শুভ দিক হলো অগ্নিকোণ।

ইসহাক নামটি কেন জনপ্রিয়?

ইসহাক নামটি খুব সুন্দর এবং ভালো। বাংলাদেশে অনেক ছেলেদের নাম ইসহাক রাখা হচ্ছে। এবং ইসহাক নামের জনপ্রিয়তা বেড়ে চলেছে।

ইসহাক নামটি কোন কোন ভাষায় ব্যবহার করা হয়?

ইসহাক নামটি আরবি ভাষা থেকে এসেছে। কিন্তু এই নামটি শুধুই আরবি ভাষাতেই ব্যবহার করা হয় না। নামটি আরবি, উর্দু, বাংলা হিন্দি এই ভাষা গুলোতেও ব্যবহার করা হয়।

FAQ

ইসহাক নামটি কোন ভাষার শব্দ?

আরবি।

ইসহাক কি ইসলামিক নাম?

হ্যাঁ।

ইসহাক নামটি কোন ধর্মের?

ইসলাম ধর্মের।

ইসহাক নামটি কোন লিঙ্গের নাম?

ছেলে।

ইসহাক নামটি মুসলমান ছেলেদের নাম হিসেবে ব্যবহার করা যাবে?

হ্যাঁ, অবশ্যই যাবে।

সন্তানের জন্য ইসহাক নামটি কেমন হবে?

খুব ভালো হবে।

শেষ কথা

আজ এই আর্টিকেলটি পড়ে জানতে পারলেন ইসহাক নামের বাংলা, আরবি/ইসলামিক অর্থ কি? এবং ইসহাক নামের বিশেষ কিছু তথ্য। আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা আমাদের কমেন্টে করে জানান। এবং ইসহাক নামের গুরুত্বপূর্ণ তথ্য গুলি আপনার বন্ধু এবং আপনার পরিবারের কাছে শেয়ার করে জানান।

Leave a Comment