সঠিক পদ্ধতিতে নারিকেল গাছের পরিচর্যা করুন 🌴

সঠিক পদ্ধতি অনুসরণ করে নারিকেল গাছের পরিচর্যা করুন, এবং অধিক পরিমাণে নারিকেল ফল পান। কি ভাবে লবন দিবেন নারিকেল গাছে? (জেনে নিন)

নারিকেল গাছের পরিচর্যা
নারিকেল গাছের পরিচর্যা

হ্যালো বন্ধুরা আপনাদের সবাইকে স্বাগত জানাই আমাদের starbijay.com ওয়েবসাইটে। আপনারা আজ এই আর্টিকেলটি পড়ে জানতে পারবেন নারিকেল গাছ সঠিক পদ্ধতিতে পরিচর্যা করার নিয়ম। যেমন, কখন নারিকেল গাছে কোন সার দিতে হবে, নারিকেল গাছের লবণের ব্যবহার, তারপর, নারিকেল গাছে কোন রাসায়নিক-জৈব সার কখন ব্যবহার করবেন? এই সব বিষয় নিয়ে আর্টিকেলটি লেখা হয়েছে।

ভারত বাংলাদেশের পৃথিবীর বিভিন্ন প্রান্তে এই নারিকেল গাছ দেখা যায়। নারিকেল গাছের কোন কিছুই মূল্যহীন নয়। এটি এমন একটি বৃক্ষ, যার, পাতা থেকে তৈরি করা হয় ঝাঁটা। এবং এ গাছের ডাবের জল খুব সুস্বাদু। এবং নারিকেল গাছ দিয়ে আরও অনেক কাজ করা হয়ে থাকে।

মানুষের কাছে খুবই মূল্যবান একটি গাছ হল ‘নারিকেল গাছ’ কেননা, বর্তমান সময়ে নারিকেল চাষের জনপ্রিয়তা খুব বৃদ্ধি পাচ্ছে। এবং, নারিকেল চাষে অধিক পরিমাণে অর্থ উপার্জনের সুবিধা রয়েছে। বাংলাদেশের অনেক মানুষ নারিকেল চাষে সফলতা পেয়েছেন। এবং তারা বেশ ভালো মানের অর্থ উপার্জন করছেন। আপনি যদি নারিকেল চাষ করে অর্থ উপার্জন করতে চান তার জন্য আপনাকে অবশ্যই জানতে হবে নারিকেল গাছের পরিচর্যা কিভাবে করবেন? এই আর্টিকেলটি পরেই জানতে পারবেন নারিকেল গাছের পরিচর্যা কিভাবে করবেন?

একটি নারকেল গাছ কে যদি সঠিকভাবে পরিচর্যা করা হয় তাহলে একটি নারিকেল গাছ থেকে ভালো পরিমাণে ফল পাওয়ার আশা করা যায়। আমার বাড়ির একটি নারিকেল গাছ থেকে বছরে প্রচুর পরিমাণে নারকেল বিক্রি করে থাকি। এই পদ্ধতিগুলো অনুসরণ করে। যা করলে আপনিও পারবেন আপনার নারিকেল গাছের ফলন বৃদ্ধি করতে।

তো চলুন, এক নজরে দেখে নেওয়া যাক কিভাবে নারিকেল গাছের যত্ন নিবেন।

নারিকেল গাছের পরিচর্যা

একটি নারকেল গাছে 30 থেকে 35 টি পাতা থাকলে সেই গাছটি সুস্থ। সেই পাতাগুলোতে কোন রকম পোকামাকড় যাতে না কাটে। নারকেল গাছের গোড়া চারপাশে খাস জঙ্গল পরিষ্কার করুন। নিয়মিত জল দিন। লক্ষ্য রাখুন গাছের মধ্যে কোনরকম পোকামাকড় বাসা বেঁধছে কিনা। সারের ব্যবহার করুন। আরো অনেক পদ্ধতি রয়েছে নারকেল গাছের যত্ন নেওয়ার। সেগুলি জানতে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে সম্পূর্ণ পড়ুন।

নারিকেল গাছে জল দেওয়ার সময় ও পদ্ধতি

জলের আরেক নাম জীবন। মানুষ পশু পাখি কিংবা গাছেদেরও বেঁচে থাকার জন্য জলের প্রয়োজন। ছোট নারিকেল গাছে জল দেওয়া প্রয়োজন অনেক। কিন্তু বড় গাছের ক্ষেত্রে একটি সাধারন একটি ব্যাপার। কিন্তু, সঠিক পদ্ধতি এবং নিয়মিত নারিকেল গাছে জল দেওয়ায় গাছে নারিকেল বেশি হওয়ার সম্ভাবনা থাকে।

একটি নারিকেল গাছের গোড়া থেকে 2 থেকে 3 ফুট দূরত্ব রেখে চারপাশে এমনভাবে গর্ত করুন যেখানে জল ধরে রাখার মতন উপযুক্ত হয়। অনেকেরই পুকুরপাড় এবং দিঘির পারে নারিকেল গাছ রয়েছে। তারা, সেই পুকুর বা দিঘির পাশ বাদ দিয়ে গর্ত করুন। মাথায় রাখবেন জল দেওয়ার পরে যেন গর্তে জল থাকে। নারিকেল বিজ্ঞানীরা বলেছেন বর্ষার আগে ও বর্ষার পরে এই পদ্ধতিতে নারিকেল গাছে জল দিতে। কিন্তু, আপনি জল বেশি দিতে পারেন এতে নারিকেল গাছের ভালই হবে।

নারিকেল গাছে সার প্রয়োগ পদ্ধতি

অনেক গাছে দেখা যায় খুব যত্ন করার পরেও নারকেল ফলন ভাল হচ্ছেনা। ডাব ঝরে পড়ছে, নারকেলের জল নেই। নারিকেল গাছের এইসব রোগ থেকে বাঁচানোর জন্য সারের ব্যবহার অতুলনীয়। তাই, নারিকেল গাছে কোন স্যার কখন কিভাবে ব্যবহার করবেন তা জেনেনিন।

নারিকেল গাছে সার প্রয়োগের সঠিক সময়

নারিকেল বিজ্ঞানীরা বলেছেন বছরের দুবার বর্ষার আগে (মে, জুন মাসে) ও বর্ষার পরে (সেপ্টেম্বর, অক্টোবর মাসে) নারিকেল গাছে সার প্রয়োগ করা ভালো।

নারিকেল গাছের কতটা দূরে সার প্রয়োগ করবেন

একটি নারিকেল গাছের চারপাশে থেকে 2 থেকে 3 ফুট দূরে, 1 ফুট গর্ত করে সেখানে সার প্রয়োগ করতে পারবেন।

নারিকেল গাছে গোবর সারের ব্যবহার

যে নারিকেল গাছের পাঁচ বছর হয়েছে সেই গাছে 40 কেজি গোবর সার দিবেন। খেয়াল রাখবেন গোবর গুলো যাতে পুরনো হয়ে থাকে এবং ব্যবহারের উপযুক্ত হয়। কাঁচা গোবর কিংবা নতুন গোবর দিবেন না।

নারিকেল গাছে ইউরিয়া সারের ব্যবহার

গোবর সারের সাথে 340 গ্রাম থেকে 430 গ্রাম ইউরিয়া সার দিবেন। এই ইউরিয়া সার গাছের পাতা, ফুল, ফল বৃদ্ধিতে সাহায্য করে। শর্করা ও প্রোটিন সমনে উৎপাদনে সহায়তা করে থাকে।

Leave a Comment