ব্রণ দূর করার ঔষধের নাম – ছেলে এবং মেয়েদের।

আপনার মুখে কি খুব ব্রণ? কীভাবে দূর করবেন ব্রণ? ব্রণ দূর করার ঔষধের নাম কি? ব্রণ দূর করার ঔষধের দাম কত? (ব্রণ সম্পর্কিত আরও অনেক তথ্য জেনেনিন)

ব্রণ দূর করার ঔষধের নাম
ব্রণ দূর করার ঔষধের নাম

মানুষের চোখ সবার প্রথমে মুখের মধ্যেই পড়বে। তখন যদি মুখের মধ্যে প্রচুর পরিমাণে ব্রণ থাকে, তাহলে সেই পরিস্থিতি কেমন হয় তা আপনার ভালো করেই জানা আছে। ছেলে হোক কিংবা মেয়ে রূপচর্চা নিয়ে আজকাল সবাই ব্যস্ত। মাঝখান থেকে এই ব্রণের জন্য আপনাদের জীবনে অনেক সমস্যা হচ্ছে।

ব্রণ দূর করার আগে আপনাকে জানতে হবে ব্রণ কেন হয়? ব্রণ হলে কি করা উচিত আর কি করা উচিত নয়? এইসব বিষয়ে আপনাকে খেয়াল রাখতে হবে । তা না হলে ব্রণ দূর করতে অনেক সমস্যা হবে।

ব্রণ দূর করার জন্য অনেক ওষুধ রয়েছে। এবং সেই ওষুধ গুলির কার্যক্ষমতাও খুব ভালো। কিন্তু তা আবার সবার ক্ষেত্রে কার্যকর হয় না। তার জন্য আপনাকে জানতে হবে আপনার ব্রণ কিসের জন্য হয়েছে? কারণ জানার পর সেই বিষয় গুলি ঠিক করার চেষ্টা করুন। তাহলেই ওষুধগুলি আপনার ক্ষেত্রে কার্যকর হবে।

তাই আপনাদের জন্য খুব কষ্ট করে 10 টি সেরা ব্রণ দূর করার ওষুধ নিয়ে এসেছি। এই ওষুধ গুলির নাম জানার আগে জেনে নিন ব্রণ কি? এবং ব্রণ কেন হয়?

ব্রণ কি

সেবাসিয়াস গ্রন্থি সেবাম নামে একপ্রকার তৈলাক্ত পদার্থ নিঃসরণ করে যা ত্বককে মসৃণ রাখে। কোনো কারণে সেবাসিয়াস গ্রন্থির নালির মুখ বন্ধ হয়ে গেলে সেবাম নিঃসরণের বাধার সৃষ্টি হয় এবং তা ভেতরে জমে ফুলে উঠে যা ব্রণ (acne) নামে পরিচিত। এটি দেখতে হালকা লালচে রঙের, অনেকের ক্ষেত্রে হালকা কালো রঙের হয়ে থাকে। এর উপর জীবাণুর সংক্রমণ ঘটে এর থেকে পুঁজ বের হয়। বাইরে থেকে ব্রণ কে ছোট দেখা গেলেও ভেতরের অনেক গভীরে রয়েছে। ব্রণ এর সংক্রমণ কমে যাওয়ার পরেও ব্রণ এর কালো-কালো দাগ গুলো থেকে যেতে পারে।

ব্রণ কেন হয়

ব্রণ কেন হয় তা বৈজ্ঞানিকরা সুনির্দিষ্টভাবে নিশ্চিত না হলেও সাধারণত দেখা যায় হজমের গন্ডগোল, পর্যাপ্ত পরিমাণে জল পান না করা, পায়খানা ক্লিয়ার না হওয়ায়, মদ্যপান করায়, বয়সন্ধিকালে এটি হয়ে থাকে। এবার অনেক বিশেষজ্ঞরা বলেছেন ব্রণ বংশগত কারণে হয়ে থাকে, এবং কিছু ভাইরাসের কারণে হয়ে থাকে।

ব্রণ কদের হয়

ব্রণ দীর্ঘস্থায়ী একটি রোগ। 13 থেকে 19 বছর বয়সে এ রোগটি 90% কমবেশি অনেকেরই হয়ে থাকে। 20 বছর পর থেকে এই রোগটি নিজে থেকেই কমতে থাকে। কিন্তু অনেকের ক্ষেত্রে দেখা যায় 20 বছর পার হয়ে 30 বছরেও ব্রণ কমেনা। এ রোগ অনেক দিন পর্যন্ত স্থায়ী হতে পারে। তখন এ ব্রণকে সাধারণ ভাবে নিলে চলবে না। কোন ভালো ওষুধ ও ডাক্তারের পরামর্শ নিতে হবে।

ব্রণ থেকে মুক্তি পাওয়ার উপায়

যাদের ব্রণ হয়েছে তারা খুব টেনশন এ আছেন এবং তারা তভাবছেন কিভাবে ব্রণ থেকে মুক্তি পাবো? ব্রণ থেকে মুক্তি পেতে হোলে আপনাকে পর্যাপ্ত পরিমাণে জল পান করতে হবেএবং ব্রণ স্থানে ব্রণ এর মধ্যে খোঁচাখুঁচি হাত দিবেন না এতে ব্রণ হওয়ার সম্ভাবনা আরও বেড়ে যায়

ব্রণ দূর করার ঔষধের নাম

ব্রণ দূর করার অনেক ওষুধ রয়েছে, সেই ওষুধ গুলির মধ্যে কয়েকটি কার্যকরী ওষুধের নাম এখানে দিয়ে দিয়েছি। নামগুলো দেখে নিন।

  1. Acnegel (একনিজেল)
  2. Aclene Plus Gel (অ্যাকলিন প্লাস জেল)
  3. Adaben Duo Gel (এডাবেন ডুও জেল)
  4. Freshlook Gel Cream (ফ্রেশলুক জেল ক্রিম)
  5. Nomark Gel (নোমার্ক জেল)
  6. Fona Plus (ফোনা প্লাস)
  7. Adagel Plus (এডাজেল প্লাস)
  8. Pimplex Jel cream (পিম্পলেক্স জেল ক্রিম)
  9. Adgar Gel (এডজার জেল)
  10. Fona Cream (ফোনা ক্রিম)

1. Acnegel (একনিজেল)

একনিজেল ব্রণ ত্বকের ব্যাকটেরিয়া সংক্রমিত চিকিৎসার জন্য ব্যবহার করা হয়ে থাকে। যাদের বয়স 12 বছর ঊর্ধ্বে তারা ব্যবহার করতে পারবেন। ব্রণ এবং ত্বকের ব্যাকটেরিয়া সংক্রমণ এর চিকিৎসার জন্য শুধু ত্বকে ব্যবহারযোগ্য।

2. Aclene Plus Gel (অ্যাকলিন প্লাস জেল)

বাংলাদেশের কোম্পানী ড্রাগ ইন্টারন্যাশনাল লিমিটেড এর তৈরি অ্যাকলিন প্লাস জেল। এটি ব্রন চিকিৎসার জন্য শুধু ত্বকে ব্যবহারযোগ্য। যাদের বয়স 12 বছর ঊর্ধ্বে তারা ব্যবহার করতে পারবেন।

3. Adaben Duo Gel (এডাবেন ডুও জেল)

এটি ব্রন চিকিৎসার জন্য শুধু ত্বকে ব্যবহারযোগ্য। যাদের বয়স 12 বছর ঊর্ধ্বে তারা ব্যবহার করতে পারবেন।

4. Freshlook Gel Cream (ফ্রেশলুক জেল ক্রিম)

Freshlook Gel Cream ওষুধটিও ব্রন চিকিৎসার জন্য শুধু ত্বকে ব্যবহারযোগ্য। যাদের বয়স 12 বছর ঊর্ধ্বে তারা ব্যবহার করতে পারবেন।

6. Nomark Gel (নোমার্ক জেল)

Nomark Gel ওষুধটিও ব্রন এবং ব্রণ এর দাগ দূর করার চিকিৎসার জন্য শুধু ত্বকে ব্যবহারযোগ্য। যাদের বয়স 12 বছর ঊর্ধ্বে তারা ব্যবহার করতে পারবেন।

7. Adagel Plus (এডাজেল প্লাস)

Adagel Plus ব্রণ দূর করার জন্য ব্যবহার করা হয়ে থাকে।

8. Pimplex Jel cream (পিম্পলেক্স জেল ক্রিম)

Pimplex Jel cream ওষুধটিও ব্রন চিকিৎসার জন্য শুধু ত্বকে ব্যবহারযোগ্য।

9. Adgar Gel (এডজার জেল)

Adgar Gel ওষুধটিও ব্রন চিকিৎসার জন্য ব্যবহার করা হয়।

10. Fona Cream (ফোনা ক্রিম)

ব্রণ দূর করার একটি ভালো ওষুধের নাম Fona Cream।

FAQ

ব্রন কতদিনে কমবে?

ভালো ওষুধ ব্যবহারের পর 10 থেকে 12 দিন পর। কিন্তু, দাগ গুলো থেকে যাবে অনেকদিন পর্যন্ত।

এই ওষুধ গুলো কি ব্যবহার করা যাবে?

আপনার বয়স 12 বছর ঊর্ধ্বে হয়ে থাকলে পারবেন।

এই ওষুধ গুলির দাম কত?

100, 200, 300 টাকা মধ্যে পেয়ে যাবে।

শেষ কথা

আমরা শুধু আপনাকে জানালাম ব্রণ দূর করার জন্য কোন ওষুধ গুলি ব্যবহার করা হয়ে থাকে / ব্রণ দূর করার কয়েকটি ঔষধের নাম। আমরা আপনাকে কখনোই এ কথা বলিনি এই ওষুধ ব্যবহার করুন আপনার ব্রণ 100% দূর হয়ে যাবে। যে কোন ঔষধ ব্যবহারের পূর্বে ডাক্তারের কাছে পরামর্শ নিন।

Leave a Comment