মহা মৃত্যুঞ্জয় মন্ত্র – mp3 | Maha Mrityunjaya Mantra in Bengali

জেনেনিন- মহা মৃত্যুঞ্জয় মন্ত্র বাংলায়, মহা মৃত্যুঞ্জয় মন্ত্র কি? মহা মৃত্যুঞ্জয় মন্ত্রের উপকারিতা, এবং, মহা মৃত্যুঞ্জয় মন্ত্র সম্পর্কিত কিছু প্রশ্ন উত্তর, যা জেনে রাখা খুব ভালো।

মহা মৃত্যুঞ্জয় মন্ত্র

মহা মৃত্যুঞ্জয় মন্ত্র কি?

‘মহা মৃত্যুঞ্জয় মন্ত্র’ মহাদেব কে স্মরণ করে রচিত করা হয়। এই মন্ত্রটি জপ করলে সমস্ত রোগ ব্যাধি, এমনকি মৃত্যুর হাত থেকে রক্ষা পাওয়া যায়। প্রতিদিন 108 বার এই মন্ত্র জব করলে আপনার শরীর স্বাস্থ্য ভালো থাকবে।

মহা মৃত্যুঞ্জয় মন্ত্র | Maha Mrityunjaya Mantra in Bengali

মহা মৃত্যুঞ্জয় মন্ত্র বাংলায়: ওঁ ত্র্যম্বকম যজামহে সুগন্ধিম পুষ্টিবর্ধনম্ । উর্বারুকমিব বন্ধনান্ মৃত্যৌর্মুক্ষীয় মামৃতাত্ ।।

মহা মৃত্যুঞ্জয় মন্ত্র সংস্কৃতে: ॐ त्र्य॑म्बकं यजामहे सु॒गन्धिं॑ पुष्टि॒वर्ध॑नम् । उ॒र्वा॒रु॒कमि॑व॒ बन्ध॑नान् मृ॒त्योर्मु॑क्षीय॒ माऽमृता॑॑त् ।।

মহা মৃত্যুঞ্জয় মন্ত্র বাংলা অর্থ

  • ওঁ = হিন্দু ধর্মে যত মন্ত্র রয়েছে সেই সব মন্ত্রের শুরুতে ওঁ শব্দটি ব্যবহার করা হয়ে থাকে। ওঁ শব্দটি বলে আত্মা কে শুদ্ধ করা হয়।
  • ত্র্যম্বকম = তিন নেত্র ধারণকারী।
  • যজামহে = আমরা পূজা করি, সম্মান করি বা আমাদের শ্রদ্ধেয় এমন কিছু।
  • সুগন্ধিম = মিষ্টি সুগন্ধ ধারণকারী।
  • পুষ্টিবর্ধনম্ = পুষ্টি বাংলা অর্থ- সুপোষিত স্হিতি বা পরিপক্ক অবস্হা বা জীবনের পরিপূর্ণতা। বর্ধনম্ বাংলা অর্থ- বৃদ্ধি করে যে, যে শক্তি দেয়
  • উর্বারুকমিব = উর্বারুক বাংলা অর্থ – উর্বরকারী বা শক্তিদাতা। মিব বাংলা অর্থ – যেমন করে বা যেভাবে।
  • বন্ধনান্ = বন্ধন।
  • মৃত্যৌর্মুক্ষীয় = মোক্ষ দাতা বা মুক্তি দাতা।
  • মামৃতাত্ = অমরতা।

মহা মৃত্যুঞ্জয় মন্ত্র MP3 Download

মহা মৃত্যুঞ্জয় মন্ত্র পাঠ করার নিয়ম

যে কোন মন্ত্রের বিশেষ কিছু নিয়ম রয়েছে সেই সব নিয়ম অনুসরণ করে সকল মন্ত্র গুলি পাঠ করা হয়। তাই আমরা আপনাকে জানাবো সঠিক পদ্ধতিতে মহা মৃত্যুঞ্জয় মন্ত্র পাঠ করে কিভাবে ভগবান মহাদেব কে সন্তুষ্ট করবেন। তো চলুন এক নজরে সেই সব গুরুত্বপূর্ণ নিয়ম গুলি দেখে নেওয়া যাক।

এই মন্ত্র পাঠ করে ভগবান মহাদেব কে সন্তুষ্ট করা হয়ে থাকে যার ফলে ভগবান শিব আমাদের নানারকম ব্যাধি রোগ থেকে রক্ষা করে থাকে এই মন্ত্র পাঠ করার সঠিক নিয়ম গুলি হল:-

  • হিন্দু শাস্ত্রের মত অনুযায়ী সপ্তাহের প্রথম দিন অর্থাৎ সোমবার (মহাদেবের জন্ম বার) এই দিন এই মন্ত্রটি 108 বার জব করলে ভগবান শিব খুব সন্তুষ্ট হয়ে থাকেন, এবং ভগবান শিবের আশীর্বাদ সব সময় আমাদের উপর থাকবে।
  • ভগবান শিবের ধুতুরা, আকন্দ, অপরাজিতা, কলকে প্রভৃতি ফুল এবং বিশেষ করে বেলপাতা খুব পছন্দের তা হিন্দু ধর্মের বিভিন্ন গ্রন্থে জানা যায়, এইসব ফুল পাতা পুজোয় ব্যবহার করবেন।
  • সোমবার উপবাস থেকে সকাল 12 টার আগে শিব/মহাদেব পুজো করার সময় মহা মৃত্যুঞ্জয় মন্ত্র 108 বার পাঠ করবেন।
  • ঘুম থেকে উঠে প্রতিদিন সকাল 4 টা থেকে 5 টার মধ্যে এই মন্ত্র 108 বার পাঠ করবেন।

মহা মৃত্যুঞ্জয় মন্ত্র পাঠ করার উপকারিতা

মহা মৃত্যুঞ্জয় মন্ত্র পাঠ করার উপকারিতা গুলো কি কি বা এই মন্ত্র পাঠ করলে আমাদের কি কি লাভ হবে? কিছু বৈজ্ঞানিকেরা এই মন্ত্র নিয়ে রিচার্জ করে জানিয়েছেন এ মন্ত্র পাঠ করার পর শরীর এর মধ্যে একটি কম্পনের সৃষ্টি হয় এই কম্পনের ফলে মানবদেহে মাংস কোষগুলি শক্তিশালী হয়ে ওঠে। এই মন্ত্রের আরো অনেক উপকারিতা রয়েছে সেগুলি হল:

অকাল মৃত্যু:

হিন্দু শাস্ত্র অনুযায়ী জানা যায় মহর্ষি মৃকন্ডু এবং তাঁর পত্নী মরুদবতী পুত্রহীণ ছিলেন তারা দুজনে ভগবান মহাদেব কে সন্তুষ্ট করে একটি পুত্র লাভ করেন তার নাম মার্কন্ডেয়। কিন্তু মার্কন্ডেয়- এর পিতা মাতা পরে জানতে পারে তাদের পুত্র মার্কন্ডেয়- এর বাল্যকালেই মৃত্যুযোগ রয়েছে। তখন মার্কন্ডেয় শিবলিঙ্গের সামনে বসে এই মহা মৃত্যুঞ্জয় মন্ত্র পাঠ করতে থাকে, যম রাজ তার প্রাণ হরণ করতে আসলে যম রাজ তার প্রাণ হরণ করতে ব্যর্থ হয়ে চলে যান। এই মন্ত্রের শক্তিতেই তার প্রাণ রক্ষা করেছেন স্বয়ং ভগবান শিব।

দুর্ঘটনা:

এই মন্ত্র প্রতিদিন সকাল 4 টা থেকে 5 টার মধ্যে 108 বার পাঠ করলে ভগবান শিব সন্তুষ্ট হন এবং আমাদেরকে বড়সড় দুর্ঘটনা যেমন- রাস্তাঘাটে যে কোনো দুর্ঘটনা, এই ধরনের আরো অনেক দুর্ঘটনা রয়েছে সেই সব বিপদ থেকে মুক্তি পাওয়া যায়।

উপসংহার:

আশা করছি আপনাকে মহা মৃত্যুঞ্জয় মন্ত্র সম্পর্কে কিছু ধারণা দিতে পেরেছি, প্রতিদিন সকাল চারটে থেকে পাঁচটার মধ্যে এই মন্ত্র 108 বার জপ করবেন তাহলে ভগবান শিব সন্তুষ্ট হন এবং আমাদের সমস্ত বিপদ নানারকম ব্যাধি রোগ থেকে মুক্ত রাখেন।

Leave a Comment